‘চকলেট মাড কেক’ তৈরির রেসিপি

উপকরণ

– ২ কাপ ময়দা
_ ডিম – ৪ টা
– ৩/৪ কাপ গরম পানি
– ১ কাপ+ ১/৪ কাপ বাটার
– ২৫০ গ্রাম বেকিং চকলেট
– ১/২ কাপ দুধ
– ১/২ কাপ কোকো পাউডার
– ২ কাপ চিনি
– ২ টেবিল চামচ কফি
– ২ টেবিল চামচ তেল
– ১/২ চা চামচ বেকিং সোডা
– ২ চা চামচ বেকিং পাউডার
– ১/২ চা চামচ লবণ
হুইপডক্রিম – ১ প্যাকেট
(প্যাকেটের গায়ে বানানোর নিয়মে বানিয়ে ফ্রিজে রাখুন)।

কেক চকলেট ফ্রস্টিং এর জন্য –
– ১/২ কাপ বাটার
– ১/২ কাপ ঘন ক্রিম
– দেড় কাপ বেকিং চকলেট
_ ১/২ কাপ চিনি

ফ্রস্টিং বানানোর পদ্ধতি

একটি প্যানে পানি গরম হতে দিন। পানি ফোটার আগের তাপমাত্রা পর্যন্ত রেখে সেভাবেই পানি গরম হতে দিন। এটি বড় বোল এই প্যানের উপরে বসান এবং এতে বাটার, চকলেট, ক্রিম দিয়ে দিন। সব গলে গেলে চিনি দিয়ে ভালো করে মিশিয়ে মসৃণ মিশ্রন তৈরি করে নিন। এটি খুব পাতলা হয়। কেকের ফ্রস্টিংএর ঘনত্ব পেতে এই মিশ্রণটি ১ ঘণ্টা ফ্রিজে রেখে সেট করে নিন। এবং ১ ঘণ্টা পর বের করে হুইস্কার দিয়ে নেড়ে নিন।

মাড কেক তৈরি

একটি প্যানে পানি গরম হতে দিন। পানি ফোটার আগের তাপমাত্রা পর্যন্ত রেখে সেভাবেই পানি গরম হতে দিন। এটি বড় বোল এই প্যানের উপরে বসান এবং এতে বাটার, চকলেট, চিনি দিয়ে দিন। গরম পানিতে কফি ভালো করে মিশিয়ে বোলে দিয়ে দিন। এবং সব কিছু গলা পর্যন্ত অপেক্ষা করুন। গলে গেলে সব একসাথে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এরপর তা প্যানের ওপর থেকে নামিয়ে কিছুটা ঠাণ্ডা করে নিন। এতে দুধ দিয়ে ভালো করে মেশাতে থাকুন।

এতে ১ টি করে ডিম দিয়ে ঘন ঘন করে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। ডিম মেশানোর সময় সতর্ক থাকবেন কারণ চকলেটের মিশ্রণের গরমে ডিম দলা হতে পারে। খুব দ্রুত মিশ্রণে ডিম মিশিয়ে নেবেন অথবা মিশ্রণটি বেশ খানিকটা ঠাণ্ডা করে নেবেন।এরপর তেল দিয়ে খানিকক্ষণ নেড়ে নিন। এবার একটি চালুনিতে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, লবণ ও কোকো পাউডার চেলে নিয়ে মিশ্রনে দিন। এবং ভালো করে মিশিয়ে ফেলুন।

১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ওভেন প্রিহিট করে নিন। একটি ৮ ইঞ্চি উচ্চতার নেকিং মোল্ডে বেকিং শিট বিছিয়ে নিন। ও এতে কেকের ব্যাটার দিয়ে দিন। ওভেনে দিয়ে প্রায় ১-১/২ ঘণ্টা বেক করুন। ১-১/২ ঘণ্টা বেক করে নামিয়ে পুরোপুরি ঠাণ্ডা করে নিন এবং মোল্ড থেকে কেক বের করে নিন। উপরের অংশ সমান করে কেটে নিন। 

মাঝখান থেকে সমান দুটুকরা করে হুইপডক্রিম লাগিয়ে পুরা কেকে মাখিয়ে নিন। এরপর বানানো কেক চকলেট ফ্রস্টিং কেকের ওপরে ঢেলে দিন। এবার একটি চ্যাপ্টা চামচ বা স্প্যাটুলা দিয়ে ফ্রস্টিং ভালো করে সমান করে নিন। ঠাণ্ডা হতে দিন যাতে ফ্রস্টিং কেকের ওপর বসে যায়। এবার সুন্দর করে কেটে পরিবেশন করুন মজাদার মাড কেক।

মন্তব্যসমূহ