ডিমের লেয়ার পুডিং কেক রেসিপি

যা যা লাগবে

ডিম ৪টি।
চিনি ১ কাপ।
পানি ১ কাপ।
ফুড কালার( ইচ্ছানুযায়ী কয়েক কালার নিতে পারেন)।
কেরামেল ১ টেবিল-চামচ।
গুঁড়া দুধ ১ কাপ।
ভ্যানিলা এসেন্স কয়েক ফোটা

পদ্ধতি

ডিম, চিনি, পানি ভ্যানিলা এসেন্স ও গুঁড়া দুধ একসঙ্গে ৫ মিনিট বিট করে নিন।বিট করার পর মিশ্রণটি ৩টি আলাদা পাত্রে রাখুন।এখানে তিনটি লেয়ার করা হয়েছে তাই তিনটি পাত্রে আলাদা করে রাখা হয়েছে।আপনি যে কয়টা লেয়ার দিতে চান ততোটা পাত্রে আলাদা করে ভাগ করে রাখবেন।

প্রতিটি পাত্রের মিশ্রণের সঙ্গে একেকটা ফুড কালার মেশান। ২ থেকে ৩ মিনিট কাঁটা-চামচ দিয়ে নেড়ে নিন।যে পাত্রে পুডিং জমাবেন সেই পাত্রে চিনি এবং অল্প ঘি ছিটিয়ে ১ মিনিট চুলায় বসিয়ে ক্যারামেল তৈরি করে নিন।এই পাত্রে প্রথমে ভাগ করে রাখা মিশ্রণ হতে একটি পাত্রের মিশ্রণ ঢেলে দিন। একে চুলায় বসিয়ে ১০ মিনিট ডাবল স্টিম করুন।

পুডিং তৈরি হয়ে গেলে এরপর অন্য পাত্রের মিশ্রণটি হয়ে যাওয়া পুডিংয়ের উপর দিয়ে আবারও স্টিম করুন ১০ মিনিট।এভাবে একটা একটা করে প্রতিটা লেয়ার তৈরি করে নিন।সব লেয়ার হয়ে গেলে পুডিং ঠান্ডা করে পরিবেশন করুন।

টিপস

চুলায় স্টিম করতে একটি বড় পাত্রের মধ্যে পানি দিয়ে এর মধ্যে স্টিলের একটি স্ট্যান্ড বসবেন। স্ট্যান্ডের উপর পুডিং এর পাত্র বসাবেন।এরপর চুলা জ্বলিয়ে দিবেন। পুডিং পাত্রের মুখ ভালো করে বন্ধ করে নিবেন তাহলে কম সময়ে পুডিং তৈরি হয়ে যাবে।
স্বাদে ভিন্নতা আনতে চাইলে আপনি চকলেট সিরাপ বা বিভিন্ন ফ্লেভার এ্যাড করতে পারেন প্রতিটা লেয়ারে।
বাচ্চাদের খাবার জন্য ইম্প্রেস করতে চাইলে এভাবে কয়েকটা লেয়ার করে রেইনবো বানাতে পারেন।

মন্তব্যসমূহ