দারুন টেস্টি "চকলেট ফাজ কেক" রেসিপি

উপকরণঃ

- ডিম ৪টি 
- ময়দা ১ কাপ
- মাখন ১ কাপ
- বেকিং পাউডার ১ চা চামচ
- দুধ ৩ টেবিল চামচ
- চিনি ১ কাপ
- ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
- চকলেট পাউডার ১/৩ কাপ(cocoa powder)

প্রনালি :

১. প্রথমে একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার একসাথে মিলিয়ে চেলে নিন।

২. এবার বড় একটি বাটিতে মাখন ও চিনি দিয়ে ফেটুন।ক্রিমি হলে একে একে ডিম গুলো দিয়ে মিশান। যেন খুব ভাল ভাবে মিশে যায় সেদিকে লক্ষ্য রাখবেন। এতে ভ্যানিলা এসেন্স মেশান। ময়দার মিশ্রণটি হাল্কা হাতে ফোল্ড করুন।এবার দুধ দিয়ে ফোল্ড করুন সাবধানে।

৩. কেক প্যানের নিচে কাগজ দিয়ে কেক এর মিশ্রণ ঢেলে দিন। ১৬০ ডিগ্রী তে ৩০- ৪০ মিনিট বেক করুন ইলেকট্রিক ওভেন।

৪. চুলায় কেক বানাতে একটা তাওয়া এর উপর কেকের প্যান বসান।বাটিটির মুখ বন্ধ করে দিন ঢাকনা দিয়ে।উপরে ভারি কিছু দিয়ে চাপা দিন। ২৫-৩০ মিনিট পরে কেকের গন্ধ বের হলে ঢাকনা খুলে চেক করুন।আর ১০-১৫ মিনিট লাগবে।প্যান কিছুসময় পর পর ঘুরিয়ে দিন জাতে সব দিকে সমান তাপ পায়।হয়ে গেলে নামিয়ে নিন। কেক হয়েছে কিনা বুঝার জন্য, একটা কাঠি কেকের মধ্যে দিয়ে বের করে আনলে যদি কাঠিটি পরিস্কার হয়ে বের হয় বুঝা যাবে কেকটি হয়েছে। ৫ মিনিট পরে বাটি উলটে কেক বের করে ঠাণ্ডাহতে দিন।

ক্রিম/ গানাশ:

ফ্রেশ ক্রিম হাফ কাপ
চকলেট কুচি দের কাপ

প্রনালি :

ক্রিম গরম করে তাতে চকলেট দিয়ে গলিয়ে নিন অল্প আঁচে।তবে খেয়াল রাখুন জাতে ক্রিম ফুটএ না জায়। ঠাণ্ডা হলে ফ্রিজ করুন ১ ঘন্তা।

কেক এসেম্বল:


এবার কেক স্লাইস করে পানি ও চিনির সিরাপ ব্রাশ করে গানাশ দিয়ে সাজিয়ে পরিবেসন করুন চকলেট ফাজ কেক। আমি সাজানোর জন্য সুইট বল ব্যবহার করেছি। আর উপরে গলানো চকলেট দিয়ে একে সাজিয়েছি।আর স্লাইস গুলার মাঝে চেরি জ্যাম দিয়েছি।

মন্তব্যসমূহ