বাসাতেই তৈরী করুন জন্মদিনের ব্ল্যাক ফরেস্ট কেক


যা যা লাগবে:
 ময়দা ২ কাপ , ডিম ৮টি, চিনি ২ কাপ , গুঁড়া দুধ ২ টেবিল চামচ , চকলেট পাউডার ২ চা চামচ , কোকো পাউডার ৪ টেবিল চামচ , চকলেট এসেন্স ২ চা চামচ ,  গলানো বাটার বা তেল ২ কাপ , বেকিং পাউডার ২ চা চামচ , মাখন ৫০০ গ্রাম , আইসসুগার ২৫০ গ্রাম (চিনি ব্লান্ড করা) , আইসকিউব ৪-৫টা(বরফ কুচি করে নিতে হবে) , ভ্যানিল এসেন্স ১ চা চামচ , স্প্রাইট ১/৩ বোতল (২০০ মিলি) ,  ১ ক্যান চেরি পাই , ১/২ ক্যান চেরি লিকুইড ।

যেভাবে বানাবে-

প্রথমে ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করুন। এবার সাদা অংশ ভালো করে বিট করুন। একইভাবে ডিমের কুসুম আলাদাভাবে বিট করে সাদা অংশের সঙ্গে মিশিয়ে ফের বিট করুন। ময়দা বেকিং পাওডার,কোকো পাউডার, গুঁড়া দুধ একত্রে চেলে নিন।এরপর ডিমের সঙ্গে অল্প অল্প করে চিনি ও তেল মেশান। এরপর ময়দা, বেকিং পাওডার, গুঁড়া দুধ খামিরের সঙ্গে অল্প অল্প  করে মেশান । চকলেট এসেন্স খামিরের সঙ্গে মেশান। একটা বড় উঁচু প্যানের চারপাশে কাগজ দিয়ে খামির ঢেলে দিন।
ইলেক্ট্রিক ওভেনে ২০০ ডিগ্রিতে ৩৫ মিনিট বেক করুন। প্রয়োজনে আর কিছুক্ষণ বেক করুন। নামিয়ে নিন। এবার সূতা দিয়ে কেটে ৪ লেয়ার করে ঠাণ্ডা করুন। ৪ লেয়ারের মধ্যে ১ লেয়ার কেক নিয়ে গুঁড়া করুন।
এখন মাখন, বরফ কুঁচি ও চিনি একসঙ্গে ভালোভাবে ফেটান। বরফ গলে পাবে। পরে বিটার দিয়ে বিট করতে হবে ৩০ মিনিট। সেইসঙ্গে একটু একটু করে স্প্রাইট দিতে হবে। ৫ মিনিট বিট করে ৫ মিনিট বিটার বন্ধ রাখতে হবে। সবশেষে এসেন্স দিয়ে বিট করতে হবে।
এবার চেরি পাই ও চেরি লিকুইড চুলায় জ্বাল দিতে থাকুন। একটা সময় দেখবেন ঘন আঠার মতো হয়ে গেছে।
আমরা কেক বানানোর শেষ পর্যায়ে চলে এসেছি। এখন কেকের উপর স্প্রাইট ব্রাশ করে ক্রিমের স্তর ও চেরি জ্যাম দিয়ে উপরে অন্য টুকরা রাখুন এভাবে ৩ লেয়ার দিয়ে সাদা ক্রিম দিন। কেকটা ঢেকে দিন। গুঁড়া করা কেক পাশে দিয়ে পছন্দমতো সাজান। হয়ে গেল মজাদার অনন্য সুন্দর ব্ল্যাক ফরেস্ট কেক।

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন